1. admin@nagorikexpress.com : নাগরিক এক্সপ্রেস : Nagorik Express প্রশাসন
  2. rd278591@gmail.com : Rahul Rahulrd : Rahul Rahulrd
মঙ্গলবার, ১৮ জানুয়ারী ২০২২, ১২:৫৯ অপরাহ্ন
নোটিশ :
নাগরিক এক্সপ্রেস পত্রিকার সাংবাদিক হিসাবে কাজ করতে হলে আজই আমাদের অনলাইন পেইজে অথবা ই-মেইল নাম্বারে অথবা আমাদের মোবাইল নাম্বারে যোগাযোগ করুন প্রতিটি জেলার শহরে সাংবাদিক নিয়োগ দেওয়া হচ্ছে।   নাগরিক এক্সপ্রেস এর বিভিন্ন জেলার সাংবাদিকদের নাম এবং পদবী। নাম: তানজির আহম্মেদ সানি রিপোর্টার: ঢাকা জেলা নাম: নোমান খান রিপোর্টার: মোহাম্মদপুর ঢাকা। নাম: ইসমাইল হোসেন রিপোর্টার:রাজশাহী জেলা নাম : মেজবাহ উদ্দিন রিফাত রিপোর্টার : মোহাম্মদপুর ঢাকা মোঃ জাহাঙ্গীর রাজীব রাজু রিপোর্টার - ভেড়ামারা, কুষ্টিয়া। নাম: প্রান্ত মৃধা রিপোর্টার: নরসিংদী নামঃসাকিব হাসান প্রিয়াস প্রতিনিধিঃ কৃষি ইনস্টিটিউট, ব্রাহ্মণবাড়িয়া মকবুল হোসেন প্রতিনিধিঃ মিঠামইন,কিশোরগঞ্জ নাম : খালিদ সাইফুল চঞ্চল রিপোর্টার : কুষ্টিয়া জেলা নাম: এইচ এম জুয়েল রিপোর্টার: মাগুরা সদর মাগুরা জেলা নাম: আজাদ নাদভী রিপোর্টার: মুন্সিগঞ্জ জেলা নাম: ইসমাইল হোসেন রিপোর্টার:রাজশাহী জেলা নাম:মোঃইনজামামুল হক জুয়েল রিপোর্টার:সাতক্ষীরা জেলা নামঃ ফৌজি হাসান খান রিকু রিপোর্টারঃ লৌহজং উপজেলা নামঃ মুশফাকুর রহমান সিলেট জেলা প্রতিনিধি নামঃইমতিয়াজ উদ্দিন কক্সবাজার জেলা প্রতিনিধি    
শিরোনাম :
স্বামীর হাতে খুন হয়েছেন নায়িকা শিমু রিপন’রা মাঠে থাকলে জিতে যায় নৌকা, নারায়ণগঞ্জে আইভীর হ্যাটট্রিক জয়। রামেক হাসপাতালে আবারও বেড়েছে শনাক্তর হার, মৃত্যু ১ রামেকে গত ২৪ ঘন্টায় করোনায় ১ জনের মৃত্যু ১২ বছরের নিচের শিক্ষার্থীদের পরবর্তীতে পরিস্থিতি অনুযায়ী ব্যবস্থা; শিক্ষা মন্ত্রী স্বাস্থ্যখাতের সাফল্যে বাংলাদেশকে রোল মডেলে পরিণত করেছে সরকার রাতভর চলছে অবধৈ পুকুর খননের মহোৎসব আশুলিয়ায় নবনির্বাচিত চেয়ারম্যানকে গণসংবর্ধনা বিধিনিষেধ না মানলে দেওয়া হবে লকডাউন স্বাস্থ্যমন্ত্রী শেখ হাসিনা ইয়ুথ ভলান্টিয়ার এ্যাওয়ার্ড ২০২০ অর্জনে মইনীয়া যুব ফোরাম সোনারগাঁও শাখাকে শুভেচ্ছা জানিয়েছেন। 

নাসার বাংলাদেশী বিজ্ঞানী”

  • আপডেট সময় : শনিবার, ৪ এপ্রিল, ২০২০
  • ৬৪০ সময় দেখা

“নাসার বাংলাদেশী বিজ্ঞানী”
সৈয়দ নিলয়, স্টাফ রিপোর্টার। ঢাকা জেলা প্রতিনিধি।

নিচের এই ছবিটার মতন এমরা অনেকেই নিজেদের কে নাসায় কল্পনা করার স্বপ্ন দেখি। একবার ভাবুন তো আপনি মহাকাশচারী হয়ে পৃথিবী পৃষ্ট থেকে বেরিয়ে তুলোর মতন বিশাল সৌরজগতে ভেসে বেড়াচ্ছেন! কি রোমাঞ্চকর তাইনা? যেন স্বপ্নের মতন। তবে আমাদের অনেকেরই ধারণা আমাদের দেশে বিজ্ঞান বিষয়ক বিভিন্ন স্নাতক থাকলেও মহাকাশ, স্পেস স্টেশন, সৌরজগত ইত্যাদি নিয়ে তেমন পড়ালেখা ও গবেষণার ব্যবস্থা নেই বলে বাংলাদেশে পড়ে কিংবা বাংলাদেশী হয়ে নাসার স্বপ্ন দেখা হয়ত প্রায় অসম্ভব।

কিংবা মনে করি বাংলাদেশি কেও নাসায় কাজ করলেও হয় সে বাংলাদেশী বংশভুত বিদেশী নাগরিক এবং ছোট বেলা থেকে ওখানে পড়ালেখা করেছেন, আর না হলে এমন কেউ যার পরিবারের বেশীরভাগ মানুষ বিজ্ঞান নিয়ে পড়েছে, তাই অমন পরিবেশে বড় হওয়ায় সম্ভব হয়েছে।

কিন্তু আমাদের এরকম ধারণা কিন্ত পুরোপুরি ঠিক নয়। বরং বাংলাদেশী বেশ কিছূ সাধারণ কিংবর্তি সফল বিজ্ঞানী আছেন কিন্ত যারা নাসায় রয়েছেন। যারা বাংলাদেশ থেকে পড়ে/স্নাতক পাস করে পরবর্তীতে বিদেশে গবেষণা করেছেন এবং নাসায় কাজ করেছেন। এদের ভেতর কেউ কেউ ছিলেন একদম সাধারণ বাঙালী। আবার এমন একজন বাংলাদেশী নারী মহাকাশচারী বিজ্ঞানী আছেন যিনি পৃথিবীর সেরা এবং ভাগ্যবান মহাকাশচারী যারা ২০২৫ সালে “Mars” গ্রহে যাবার জন্য নির্বাচিত হয়েছেন তাদের ভেতর একজন। বরং “ইশ, আমি যদি নাসায় বিজ্ঞান নিয়ে কাজ করতে পারতাম।” কিংবা “বাংলাদেশে পড়লে বিদেশে গবেষণা করে নাসায় যাওয়া যাবেনা” এটা স্রেফ একটি ট্যাবু অথবা অজুহাত। তাই “কারোর বিজ্ঞান নিয়ে প্রবল আগ্রহ থাকলে পৃথিবীর যে কোন যায়গা থেকে নাসায় আসা সম্ভব,” শুধু এই আত্নবিশ্বাস টুকুন ধরে রাখে চেষ্টা করে যেতে হবে।

নিচে বাংলাদেশী বেশ কয়েকজন মহাকাশচারী, নাসার বাংলাদেশী বিজ্ঞানী সহ বেশ কয়েকজন বাংলাদেশী বিজ্ঞানীদের নাম এবং অবদান তথ্যসুত্র সহ দেওয়া হলো। উক্ত সকল তথ্য ইন্টারনেট থেকে সংগ্রহ করে আমার ভাষায় লিখেছি এবং পাশাপাশি লিংক যূক্ত করেছি।

আব্দুস সাত্তার খান ( জন্ম মৃত্যু ১৯৪১-২০০৮) ক্যামিস্ট্রি নিয়ে পিএইচডি করা নাসার একজন বাংলাদেশী বিজ্ঞানী। নাসা সহ একাধারে কাজ করেছেন Alstom, United Technologies এর সাথে।

তথ্য সূত্রঃ https://­invalid.invalid/­­wiki/­­Abdus_Suttar_Khan

মাত্র ৩৫ বছর বয়সী বাংলাদেশী মহাকাশচারী লুলু ফেরদৌস, পৃথিবী থেকে ২০২৫ সালে প্রথমবারের মতন “Mars” গ্রহে যাওয়ার জন্য নির্বাচিত সেরা ৪ জন সৌভাগ্যবান মানব-মানবীর ভেতর এই বাংলাদেশী নারী মহাকাশচারী বিজ্ঞানী একজন। বাংলাদেশী এই বিজ্ঞানীর বাবা আহিদুর রহমান খান এবং মা রাজিয়া সুলতানা ঢাকার মোহাম্মদপুর এরিয়ায় থাকেন, এবং তিনি বর্তমানে গবেষণার কাজে USA থাকেন। তার ভাষ্য মতে তার বাবা মা এই মুহুর্থে পৃথিবী থেকে “Mars” গ্রহে যাবার মতন দুঃসাহসিক অভিযানে যাওয়ার পক্ষে এখন রাজি না হলেও একসময় তারা গর্ব করবেন পৃথিবী ও বিজ্ঞানে নিজেদের মেয়ের অবদানের কথা ভেবে।

তথ্যসূত্রঃ https://cutt.ly/­­Ow1eIoT

২০১৭ সালে নাসার রিসার্চ ইঞ্জিনিয়ার বাংলাদেশী মাহমুদা সুলতানা নাসা থেকে “Goddard Innovator of the Year” অ্যাওয়ার্ড এচিভ করেন। নাসা তার সম্পর্কে বলে: “She embodies the very essence of innovation,”

তথ্য সূত্রঃ https://­www.dhakatribune.com/­science/2017/10/25/­bangladeshi-mahmooda-­sultana-nasa-innovat­or-year

বুয়েট থেকে ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং এ ১৯৮২-তেপাস করা নিজের উদ্যোগ আর প্রবল ইচ্ছে শক্তি তে সফল হওয়া নাসার বাংলাদেশী বিজ্ঞানী আতিক উজ জামান। এখন পর্যন্ত নাসার সাথে কাজ করেছেন “ইন্টারনেটে মহাশূণ্য যানের সঙ্গে কিভাবে কমুনিকেট করা, অর্থাত ইন্টারনেট কমুনিকেশন। এছারাও কাজ ক্নরছেন নাসার অনেক গুরুত্বপূর্ণ প্রজেক্ট নিয়ে।
তথ্য সূত্রঃ https://cutt.ly/­ww1rfNV

বিশ্বের সর্বাপেক্ষা প্রভাবশালী বৈজ্ঞানিক মেধা খেতাবধারীর তালিকায় ড. সাইদুর রহমান নামের বাংলাদেশি এক তরুণ বিজ্ঞানীর নাম উঠে এসেছে। তিনি বর্তমানে মালয়েশিয়ার বিখ্যাত মালয় বিশ্ববিদ্যালয়ে প্রকৌশল বিভাগের সিনিয়র অধ্যাপকের দায়িত্ব পালন করছেন। নিউইয়র্কভিত্তিক বিজনেস ইনফরমেশন ফার্ম থমাস রয়টার্স কর্পোরেশন এ তালিকা প্রকাশ করেছে।
তথ্য সূত্রঃ https://cutt.ly/­nw1rxmG

এছাড়াও বাংলাদেশী বিজ্ঞানীদের এবং তাদের সেরা উদ্ভবনের তালিকাঃ
https://­en.wikipedia.org/­wiki/­List_of_Bangladeshi_s­cientists
https://cutt.ly/Sw1rZWx
https://cutt.ly/Tw1rNNk

তাই বিজ্ঞান নিয়ে প্রবল আগ্রহ, দক্ষতা আর ইচ্ছে থাকলে আত্নবিশ্বাস প্রখর করে চেষ্টা করে যান, হইত নাসার পরবর্তি বাংলাদেশী সফল বিজ্ঞানী আপনিই হবেন। উপরে উল্ল্যখিত মানুষ গুলো হয়তো একজন ই হয় হয় ওরকম, ব্যাপার না আপনার ওনাদের মতন হতে হবেনা। বরং আপনি ও এরকম একজন হয়ে দেখিয়ে দিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ধরনের আরো সংবাদ
© নাগরিক এক্সপ্রেস । সর্বসত্ব সংরক্ষিত। নাগরিক এক্সপ্রেস এর প্রকাশিত প্রচলিত কোনো সংবাদ তথ্য ছবি আলোকচিত্র রেখা চিত্র ভিডিও চিত্র অডিও কনটেস্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামত এর জন্য কর্তৃপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ণ লেখক এর
Theme Customized By Theme Park BD
error: Content is protected !!