1. admin@nagorikexpress.com : নাগরিক এক্সপ্রেস : Nagorik Express প্রশাসন
মঙ্গলবার, ০৭ ডিসেম্বর ২০২১, ০৫:৪৭ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :

পাঁচ ধরনের মানুষ করোনায় মারা যাচ্ছে বেশি।

  • আপডেট সময় : শনিবার, ১৮ এপ্রিল, ২০২০
  • ২২৫ সময় দেখা

শিরোনাম: পাঁচ ধরনের মানুষ করোনায় মারা যাচ্ছে বেশি।
মো: উজ্জ্বল (আশুলিয়া) প্রতিনিধি :
পাঁচটি কারণে মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা যাওয়ার ঝুঁকি বেড়ে যায় বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন( সিডিসি)।
এই সংস্থার গবেষকরা এখন পর্যন্ত পাওয়া তথ্য এবং এই কয়েক মাসের অভিজ্ঞতার আলেকে এই পাঁচটি ঝুঁকিপূর্ণ্য বিষয়ে উল্লেখ করেছে।
১. বয়স্ক ব্যক্তি।
গবেষণা দেখা গেছে, ৭০ বছরের বেশি বয়স্কদের করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা যাওয়ার হার বেশি।
উহানের গবেষকরা সেখানকার দুটি হাসপাতলের করোনাভাইরাস আক্রান্ত ১৯১ জনের মধ্যে অধ্যায়ন করে বয়সভেদে মৃত্যুরর একটি সম্পর্ক রয়েছে।এমনি করোনাভাইরাস আক্রান্ত হলে গুরুত্বর পরিস্থিতি হবে কিনা, সেটও নির্ভর করছে বয়সের উপর।
২. পুরুষ ব্যক্তির।
পরিসংখ্যান বলছে নারীদের তুলনায় পুরুষের মৃত্যু হচ্ছে বেশি।ইতালিতে আক্রান্তদের মধ্যে ৫৩ শতাংশ পুরুষ হলেও মৃত্যুদের মধ্যে পুরুষের শতাংশ ৬৮। গ্রিসে জনসংখ্যা ৫৫ শতাংশ পুরুষ হলেও করোনায় মৃত্যুদদের ৭২ শতাংশ পুরুষ।

৩. শারীরিকভাবে দূর্বল ব্যক্তি।
যে সব ব্যক্তি আগে থেকেই শারীরিকভাবে দূর্বল হয়ে আছেন; বিশেষকরে যারা ডায়াবেটিস, অ্যাজমা,উচ্চ রক্তচাপ,ফুসফুসে সমস্যা, হজমের সমস্যায় ভুগছেন, তাদের মৃত্যু হার বেশি।উহান শহরে প্রথম এক হাজার জন আক্রান্ত হওয়ার পর যারা মারা গেছেন,তাদের মধ্যে বেশিভাগরই ডায়াবেটিস, হার্ট সমস্যা, উচ্চ রক্তচাপ।

৪. ওজন বেশি হওয়া ব্যক্তি।
শারীরিকভাবে বেশি ওজন মানুষের করোনা আক্রান্ত হয়ে মৃত্যুুর ঘটনা বেশি ঘটছে।যুক্তরাষ্ট্রেরর মানুষ মারা যাওয়ার প্রধান কারণ হলো বাড়তি ওজন।মোটা মানুষ করোনা আক্রান্ত হয়ে মারা যাওয়ায় উচ্চ ঝুঁকিতে থাকার কথাও বলছে গবেষকরা।

৫. রোগ প্রতিরোধ ক্ষমতা না থাকা ব্যক্তি।
করোনা ভাইরাসের ভ্যাকসিন এখনো পর্যন্ত আবিষ্কার হয় নি।সে ক্ষেত্রে রোগ প্রতিরোগ ক্ষমতা কেবল আক্রান্ত কোনো মানুষকে মৃত্যুর দুয়ারে টেনে নিয়ে আসতে পারে। যাদের রোগ প্রতিরোধ ক্ষমতা কম করোনায় আক্রান্ত হলে তাদের লক্ষণ প্রকাশ পাচ্ছে গুরুতর ভাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ধরনের আরো সংবাদ
© নাগরিক এক্সপ্রেস । সর্বসত্ব সংরক্ষিত। নাগরিক এক্সপ্রেস এর প্রকাশিত প্রচলিত কোনো সংবাদ তথ্য ছবি আলোকচিত্র রেখা চিত্র ভিডিও চিত্র অডিও কনটেস্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামত এর জন্য কর্তৃপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ণ লেখক এর
Theme Customized By Theme Park BD
error: Content is protected !!