1. admin@nagorikexpress.com : নাগরিক এক্সপ্রেস : Nagorik Express প্রশাসন
মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ০৮:৫১ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
মোহনপুরে মেম্বার প্রার্থী উম্মূল আয়মার উঠান বৈঠক মতলব উত্তরের মোহনপুর ইউপির চেয়ারম্যান প্রার্থী আলহাজ্ব হাবিবুর রহমান হাফিজ তপদার দলীয় মনোনয়ন ফরম দাখিল বারদী ইউ,পি,তে ০৮নং ওয়ার্ডের পুনরায় মেম্বার পদে মোঃ বাবুল মিয়া ‘র গণসংযোগ।    জহিরুল ইসলাম খোকনের আওয়ামী লীগের মনোনয়নপত্র সংগ্রহ! লৌহজংয়ে শেখ রাসেল দিবস পালিত আতিকুল ইসলাম শিমুলের সাথে আ’লীগ নেতৃবৃন্দের মতবিনিময়  রাজশাহীতে ৬ জনের মৃত্যু কুরআন অবমাননার সাথে জড়িতদেরকে অনতিবিলম্বে গ্রেফতার করে শাস্তি নিশ্চিৎ করুন সোনারগাঁওয়ের নির্বাহী অফিসার সাথে ঈদে মিলাদুন্নাবীর মইনীয়া যুব ফোরামের মতবিনিময়। লৌহজংয়ে জেলা প্রশাসকের মতবিনিময় সভা

পাবনা জেলা সর্বশেষ করোনাভাইরাস(১৯) পরিস্থিতি

  • আপডেট সময় : শনিবার, ১১ এপ্রিল, ২০২০
  • ৫৮৬ সময় দেখা

পাবনা জেলা প্রতিনিধি মেহেদি হাসান সৌরভ
চীনের উহান থেকে বিশ্বের ২০০ টির বেশী দেশে ছড়িয়ে পড়া নভেল করোনা ভাইরাস কোভিড -১৯ এর ভয়ংকর থাবা পড়েছে বাংলাদেশে। গত একমাসে রোগী বেড়ে ৪২৪ জন ও মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ২৭ জন। সর্বশেষ পাবনা, আজ ১০ এপ্রিল পাবনা সিভিল সার্জন সূত্র নিশ্চিত করেন করোনার লক্ষণ থাকা ৪২ জনের প্রথম পযার্য়ে মদ্ধ্য যে, ১৯ জনের নমুনা ঢাকায় পাঠানো হয়েছিলো তারা সবাই করোনা মুক্ত। বাকী ২৩ জনের রিপোর্ট এখনো অাসেনি। এদের মধ্যে পাবনা সদর হাসপাতালে আইসোলেশনে থাকা ভর্তি পর পালানো ১ জন রোগী সহ ২ জন রোগীর নমুনাও রয়েছে। এবং তাদের সন্দেহ করা হচ্ছে!

উত্তরের জেলা পাবনায় করোনার বাহক বলা হয়,সেসব বিদেশ ফেরতদের হোম কোয়ারেন্টিনে রাখা হয়েছিলো এখন পযর্ন্ত তাদের কারো শরীরে করোনা ভাইরাস সনাক্ত হয়নি বলে জানিয়েছেন,পাবনা সিভিল সার্জন অফিস। এই রিপোর্ট লেখা পযন্ত পাবনায় অফিসিয়ালি কোন করোনা ভাইরাসে আক্রান্ত রোগী সনাক্তের খবর পাওয়া যায়নি। তবে কোনো ভাবেই বলা যায়না পাবনায় করোনা ভাইরাসে আক্রান্ত কোভিড -১৯ রোগী নেই! এবং ভাইরাসটির লক্ষণ প্রকাশ পেতে ১৪ সময় লেগে যায়। এই সময়টায় শরীরের ভেতর সুপ্ত অবস্থায় থাকে করোনা এবং করোনা রোগীর জানা অজানাতেই ভাইরাসটি অন্য দেহে সংক্রমণ ঘটাতে পারে। এখন জেলার করোনা পরিস্থিতি অন্য দিকে যাওয়ার অন্যতম গুরুত্বপূর্ণ কারণ কি হতে পারে!

বিভিন্ন জরুরী প্রয়োজনে আসা যাওয়া করা ঢাকা ও আক্রান্ত হয়েছে এমন জেলা বা এলাকার থেকে আসা মানুষজন পাবনায় ছড়াতে পারে ভাইরাসটি। এদের ব্যাপারে হোম কোয়ারেন্টিনে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তাদের অনতিবিলম্ব ১৪ দিন অবশ্যই হোম কোয়ারেন্টিনে থাকতে হবে। বলছিলেন, পাবনা ডেপুটি সিভিল সার্জন কে এম আবু জাফর।

লকডাউন পাবনায় অঘোষিত লকডাউন চলছে, শহরে বিশেষ জরুরী কাজ ছাড়া জনসাধারণের চলাচলে উপর বিধিনিষেধ করে কঠোর নজর রাখছেন আইন শৃঙ্খলা বাহিনী তাদের। সামাজিক দূরত্ব নিশ্চিত করতে মাঠে সহায়তা করছে সেনাবাহিনী। কিন্ত শহর আর গ্রামের চিত্র এখনো অনেক খানি আলাদা। গ্রামে মানুষের জনসমাগম বেশী এবং কিছু জায়গাতে হাট বাজারে মানুষ সামাজিক দূরত্ব বজায় রাখছেনা।

পৌর এলাকায় পাড়া মহল্লার চিত্র ভিন্ন ছিলো গত কয়েকদিন। শহর জনশূন্য করে মানুষ গ্রামে গ্রামে জটলা ও অচেতন হয়ে ঘুরে বেড়ালেও গতকাল ৯ এপ্রিল সরজমিন ঘুরে পাবনা শহরে কয়েকটি এলাকায় জটলা কম দেখা গেছে। তবে অলি গলিতে মাঠে বাজে আড্ডা আছে তা গত কয়েক ‘দিনের থেকে কম। একটি পরিবারের দশজন সদস্য হোম কোয়ারেন্টিনে আছেন বাকী একজন বা দু’জন সদস্য যদি তা না মেনে রাস্তায় রাস্তায় ঘুড়ে তারপর বাসায় আসেন। সে ক্ষেত্রে পরিবারের অন্য সদস্যরা বিপদের সম্মুখীন হতে পারে। আমাদের পরিবার থেকে কঠিনতম সতর্কতা অবলম্বন করতে হবে। পরিবারে সদস্য কারো যদি ঠান্ডা সর্দি কাশি জ্বর হয় তবে গভীর ভাবে পর্যবেক্ষণ করতে হবে। শ্বাসকষ্ট জনিত সমস্যা দেখা গিলে হাসপাতালে নিতে হবে। এসময় পরিবারের অন্য সদস্যদের মুখে মাক্স এবং স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। বলছিলেন, পাবনা পরিবার পরিকল্পনা অধিদপ্তরের সাবেক উপপরিচালক ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ধরনের আরো সংবাদ
© নাগরিক এক্সপ্রেস । সর্বসত্ব সংরক্ষিত। নাগরিক এক্সপ্রেস এর প্রকাশিত প্রচলিত কোনো সংবাদ তথ্য ছবি আলোকচিত্র রেখা চিত্র ভিডিও চিত্র অডিও কনটেস্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামত এর জন্য কর্তৃপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ণ লেখক এর
Theme Customized By Theme Park BD
error: Content is protected !!