1. admin@nagorikexpress.com : নাগরিক এক্সপ্রেস : Nagorik Express প্রশাসন
  2. allmohiminulkhan@gmail.com : Khan allmohiminulkhan : Khan allmohiminulkhan
  3. khalidsyful@gmail.com : syful Khalid : syful Khalid
  4. abukawsirahmed638@gmail.com : Abu Kawsar : Abu Kawsar
  5. abdullahyeasir@gmail.com : MASUD Alom : MASUD Alom
  6. mizanbd@gmail.com : Mizan Khan : Mizan Khan
  7. nayemk255@gmail.com : Nayem Nayem : Nayem Nayem
  8. dailydhakartime@gmail.com : Nayim Khan : Nayim Khan
  9. hasan145nazmul@gmail.com : Tarak : Tarak Sarkar
  10. rd278591@gmail.com : RA Rahul : RA Rahul
  11. cablew742@gmail.com : Sojal Mia : Sojal Mia
সোমবার, ২৭ সেপ্টেম্বর ২০২১, ১২:৫৬ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
যশোরে মাননীয় প্রধানমন্ত্রীর জম্মদিন উপলক্ষে বৃক্ষরোপন কর্মসুচি পালিত মতলব উত্তর মোহনপুর ইউনিয়ন আওয়ামীলীগের যৌথ সভা  বাংলাদেশ পোস্টম্যান ও ডাক কর্মচারী ইউনিয়ন কাউন্সিলে নতুন কমিটির সভাপতি সাইফুল ইসলাম চৌধুরী সাধারন সম্পাদক মূসা আহামেদ  বাসাইল ডিগ্রী কলেজের অধ্যক্ষের বিরুদ্ধে টাকা আত্মসাতের অভিযোগ ৩১ শিক্ষক-কর্মচারীর ফেসবুকে মন্তব্যের জেরে দুই পক্ষের সংঘর্ষ- আহত ৮ রানিশংকৈলে স্ত্রীর সঙ্গে দেখা করতে গিয়ে নির্যাতনের শিকার যুবক লৌহজং প্রেসক্লাবের প্রথম বর্ষপূর্তি উদযাপন “মনোহরদীর বকচরে ফ্রি ডায়বেটিস এবং ব্লাড গ্রুপ নির্ণয় ক্যাম্পেইন” সিরাজদিখানে কৃষি, জলজ ও প্রাণী সম্পাদ বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত ৪ নং লেহেম্বা ইউনিয়ন আওয়ামীলীগের জন্য এডহক কমিটি ঘোষণা করলেন রানিশংকৈল উপজেলা আওয়ামীলীগ

প্রকল্প জটিলতায় ২০২০ শিক্ষক; লক্ষাধিক শিক্ষার্থীর অনিশ্চিত ভবিষ্যৎ

  • আপডেট সময় : সোমবার, ১৮ মে, ২০২০
  • ৫৬৮ সময় দেখা

প্রকল্প জটিলতায় ২০২০ শিক্ষক; লক্ষাধিক শিক্ষার্থীর অনিশ্চিত ভবিষ্যৎ

আবুল হাসান হাশেম(ময়মনসিংহ)তারাকান্দা প্রতিনিধিঃ

বৈশ্বিক মহামারী করোনার প্রাদুর্ভাবে সরকারের অঘোষিত লকডাউনে স্থবির হয়ে পড়েছে দেশের সাধারণ মানুষের জনজীবন। নানা শ্রেণী পেশার মানুষ ইতোমধ্যেই পার করছেন বেহাল দশা। অনাহারে, অর্ধাহারে দিন কাটাচ্ছেন দেশের লাখো পরিবার। সরকারের ত্রাণ উপহার শহর পেরিয়ে পৌঁছে যাচ্ছে গ্রামে। এদিকে দেশের ধর্মপ্রাণ আলেম সমাজকেও গ্রাস করেছে করোনার ভয়াল থাবা। কিন্তু চক্ষু লজ্জার কারণে ত্রাণও চাইতে পারেন না দেশের লাখো আলেম।
ইসলামিক ফাউন্ডেশন কর্তৃক পরিচালিত দারুল আরকাম ইবতেদায়ী মাদ্রাসা শিক্ষকদের পরিবারও আজ অনাহারে অর্ধাহারে জীবন কাটাচ্ছে। করছেন মানবেতর জীবনযাপন।
এ বছর জানুয়ারি হতে ৫ মাস (চলমান) বেতন না পেয়ে মানবেতর জীবন যাপন করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক প্রতিষ্ঠিত দারুল আরকাম ইবতেদায়ী মাদ্রাসার শিক্ষকরা।
“মসজিদ ভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম” প্রকল্পটির ৬ষ্ঠ পর্যায়ের মেয়াদ শেষ হয় গত বছরের ৩১ ডিসেম্বরে। প্রকল্প শেষ হলেও ইসলামিক ফাউন্ডেশন পাঠদান কার্যক্রম চালিয়ে যাওয়ার আদেশ দেন মউশিক ও দারুল আরকাম শিক্ষকদের। এবছর ১৭ই মার্চ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুরর রহমানের জন্মশত বার্ষিকী উপলক্ষে প্রধান কার্যালয় থেকে প্রেরিত চিঠিতে “দারুল আরকাম ইবতেদায়ী মাদ্রাসার শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী ও ছাত্র/ছাত্রীদের নিয়ে শিশু র‍্যালী” করার আদেশ দেওয়া হয়, যা করোনা ভাইরাস (COVID-19) এর কারণে সংক্ষিপ্ত আকারে পালন করা হয়।
ইসলামিক ফাউন্ডেশন প্রকল্পটি ৭ম পর্যায়ে অনুমোদনের জন্য আবেদন করলে বেশ কিছুদিন একনেক মিটিংয়ের জন্য অপেক্ষমাণ থাকায় গত রবিবার (১১ই মে) প্রধানমন্ত্রীর নির্বাহী আদেশে পাশ হয় “মসজিদ ভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম” প্রকল্পের ৭ম পর্যায়।
এদিকে ইফা’র ৭ম পর্যায়ে প্রকল্পে “মউশিক” পাশ হলেও হয়নি প্রধানমন্ত্রী প্রতিষ্ঠিত দারুল আরকাম ইবতেদায়ী মাদ্রাসার অনুমোদন। ফলে থেমে যায় ৭ম পর্যায়ের দারুল আরকাম ইবতেদায়ী মাদ্রাসা প্রকল্পের কাজ। এতে অসহয়ায় হয়ে পড়ে ২০২০ জন মাদ্রাসা শিক্ষক-শিক্ষিকা। কাটাচ্ছেন ৫মাস বেতনহীন মানবেতর জীবন।
ইসলামিক ফাউন্ডেশন সূত্রে জানা যায়, বাংলাদেশের যে সকল এলাকায় প্রাথমিক শিক্ষা প্রতিষ্ঠান (স্কুল) নেই সে’সকল এলাকায় প্রাথমিক শিক্ষাকে তরান্বিত করতে ২০১৪ সালের ৩০’শে ডিসেম্বর (মউশিক) প্রকল্পের মসজিদ ভিত্তিক শিক্ষার পাশাপাশি ইসলামিক ফাউন্ডেশনের অধীনে প্রাথমিক শিক্ষা কার্যক্রম চালুর অভিব্যক্তি প্রকাশ করেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরবর্তীতে ২০১৮ সালের মার্চ মাসে নিয়োগ দেওয়া হয় ২০২০জন দারুল আরকাম ইবতেদায়ী মাদ্রাসার শিক্ষক।
সূত্রটি আরও জানায়, এসব প্রতিষ্ঠানে নিজস্ব সিলেবাস দ্বারা ৩য় শ্রেণী পর্যন্ত কার্যক্রম শুরু হলেও ক্রমান্বয়ে ২০২০ সালে এসে তা পঞ্চম শ্রেণীতে উন্নীত করা হয়। প্রতিষ্ঠাণগুলো মউশিক প্রকল্পের অধীনে শুরু হলেও ৭ম পর্যায়ে অনুমোদনে পরিকল্পনা মন্ত্রণালয় ও ধর্ম মন্ত্রণালয় এটাকে (দারুল আরকাম ইবতেদায়ী মাদ্রাসা) আলাদা করার প্রস্তাব করে।
এতে করে অসহায় হয়ে পড়েছে এ প্রকল্পের আওতাধীন ২ হাজার ২০জন শিক্ষক। যার ১০১০ জন কওমি এবং বাকি ১০১০ জন আলিয়া মাদ্রাসা শিক্ষায় শিক্ষিত আলেম। সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, কওমি মাদ্রাসার দাওরা হাদিসকে মাষ্টার্স (সমমান) সনদকে স্বীকৃতির পর কওমি আলেমদের সরকারি চাকরিতে অন্তর্ভুক্ত করা এটিই প্রথম।
প্রথম দিকে সবাই বিষয়টি আনন্দের সাথে গ্রহণ করলেও বর্তমানে সর্বত্র এটি নিয়ে সৃষ্টি হয়েছে চরম হতাশা। পাশাপাশি ১ হাজার ১০টি প্রতিষ্ঠানে লক্ষাধিক শিক্ষার্থীর শিক্ষা জীবন ও ভবিষ্যৎ অনিশ্চিত হয়ে পড়েছে।
এ বিষয়ে বিষয়ে জানতে চাইলে ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক আনিস মাহমুদ বলেন, “প্রকল্পটিতে বেশ কিছু ঝামেলা রয়েছে। যা আমরা ঢেলে সাজানোর চেষ্টা করছি। প্রকল্পটিতে সামান্য জটিলতা থাকার কারণে আলাদা করা হয়েছে এবং নতুন করে সাজাতে হচ্ছে। তাই একটু সময় লাগছে।”
তিনি আরও জানান, বিশেষ করে প্রকল্পের অধীনে পঞ্চম শ্রেণি পর্যন্ত শিক্ষা ব্যবস্থা রয়েছে। কিন্তু পঞ্চম শ্রেণির শিক্ষার্থীরা কোন বোর্ডের অধীনে পরীক্ষা দিবে সেটা উল্লেখ করা হয়নি। এরকম কিছু জটিলতা থাকায় আমরা এটাকে সাজিয়ে জমা দেওয়ার চেষ্টা করছি। নতুন প্রকল্প জমা হলে প্রধানমন্ত্রী এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয় দেখে তারপর অনুমোদন দেবেন বলে আশা করছি।
এদিকে চলমান করোনা পরিস্থিতি, পবিত্র মাহে রমজাম ও আসন্ন ঈদুল ফিতরে শিক্ষকদের দূরাবস্থার কথা তুলে ধরে “দারুল আরকাম ইবতেদায়ী মাদ্রাসা শিক্ষক সমিতি”র মহাসচিব আনাছ মাহমুদ বলেন, “আমাদের অনেক শিক্ষক অর্ধাহারে অনাহারে রয়েছে। কাউকে বলতেও পারেন না আবার পেটের জ্বালা সহ্য করাও দুষ্কর।”
তিনি আরও জানান, “মাননীয় প্রধানমন্ত্রী সারা দেশে একই সাথে ২০২০টি দারুল আরকাম ইবতেদায়ী মাদ্রাসা প্রতিষ্ঠা করেছেন যা সারা বিশ্বে প্রশংসনীয়। এবং যা ইসলামের ইতিহাসে অনন্য নজির স্থাপন করেছে।”
তিনি আরও বলেন, আমরা বিশ্বাস করি কওমি জননী, মানবতার মা জননেত্রী শেখ হাসিনা আমাদের মানবেতর জীবন যাপনের বিষয়টি বিশেষ ভাবে বিবেচনায় নিয়ে প্রকল্পটি পাশ করবেন। এবং দেশের আলেম সমাজকে সম্মান দিয়ে কওমি সনদের মান রাখবেন!

One response to “প্রকল্প জটিলতায় ২০২০ শিক্ষক; লক্ষাধিক শিক্ষার্থীর অনিশ্চিত ভবিষ্যৎ”

  1. Abul hasan hashem says:

    ধন্যবাদ নাগরিক এক্সপ্রেস পত্রিকাকে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ধরনের আরো সংবাদ
© নাগরিক এক্সপ্রেস । সর্বসত্ব সংরক্ষিত। নাগরিক এক্সপ্রেস এর প্রকাশিত প্রচলিত কোনো সংবাদ তথ্য ছবি আলোকচিত্র রেখা চিত্র ভিডিও চিত্র অডিও কনটেস্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামত এর জন্য কর্তৃপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ণ লেখক এর
Theme Customized By Theme Park BD
error: Content is protected !!