1. admin@nagorikexpress.com : admin :
বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ১২:৩৩ পূর্বাহ্ন
নোটিশ :
আপনি কি সাংবাদিক হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করতে চান? আপনি কি সমাজের সমস্ত অন্যায় অপরাধ দুর্নীতির বিরুদ্ধে লিখতে চান? তাহলে আজই আমাদের সাথে যোগাযোগ করুন. নিরপেক্ষ সংবাদ এর সন্ধানে। আপনার এলাকায় ঘটে যাওয়া যেকোনো অনিয়ম দুর্নীতি আমাদের কাছে ইমেইলের মাধ্যমে পাঠাতে পারেন অথবা নিচে দেওয়া আমাদের নাম্বারে যোগাযোগ করতে পারেন সারাদেশে সাংবাদিক নিয়োগ চলছে সাংবাদিক হিসেবে নিজেকে গড়ে তুলতে আজি আমাদের সাথে যোগাযোগ করুন.
শিরোনাম :
মতলব-গজারিয়া সেতু নির্মাণে দেশের দক্ষিনাঞ্চলের অর্থনীতীতে শিল্প বিপ্লব ঘটবে চাঁদপুরে ফুটবল বিতর্কে বন্ধুর ছুরিকাঘাতে বন্ধু খুন দেশান্তর.কম এর সম্পাদকের নানির ৪র্থ মৃত্যু বার্ষিকী আজ অযোগ্য প্রার্থীকে মনোনয়নের অভিযোগ,ইউনিয়ন জুড়ে বিক্ষোভ আশুলিয়ায় ৮ দিন ধরে মাদ্রাসার ছাত্র নিখোজ সুনামগঞ্জে নারীদের উন্নয়নে সেলাই মেশিন ও নগদ অর্থ বিতরণ করেন – সেলিম আহমদ সুনামগঞ্জে দোয়ারাবাজারে মাদকসহ ব্যবসায়ী আটক নাটোরের বাগাতি পাড়ায় ভয়াবহ অগ্নিকাণ্ড লক্ষ্মীপুরে ১০ টাকার জন্য মাকে খুন : নেশাগ্রস্ত ছেলের আমৃত্যু কারাদণ্ড নর্থ পয়েন্ট এডুকেশন স্কুল এন্ড কলেজের চতুর্থ প্রতিষ্ঠা বার্ষিকীতে পিঠা উৎসব

টাঙ্গাইলের নাগরপুরে বিশ্ব তামাক মুক্ত দিবস উদযাপন

  • আপডেট সময় : মঙ্গলবার, ৩১ মে, ২০২২
  • ১৫৮ বার পঠিত

সোলায়মান,টাংগাইল প্রতিনিধিঃ-

তামাক চাষ, তামাকজাত পণ্য উৎপাদন ও ব্যবহার এবং তামাকের বর্জ্য পরিবেশের জন্য কতটা ক্ষতিকর- সে বিষয়ে জনসাধারণ এবং নীতিনির্ধারণী পর্যায়ে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থা এ বছর দিবসটির প্রতিপাদ্য নির্ধারণ করেছে ‘টোব্যাকো: থ্রেট টু আওয়ার এনভায়রনমেন্ট’ এবং

বাংলাদেশে দিবসটি পালিত হচ্ছে ‘তামাকমুক্ত পরিবেশ, সুস্বাস্থ্যের বাংলাদেশ’ এই দুটি প্রতিপাদ্য সামনে নিয়ে টাঙ্গাইলের নাগরপুরে বিশ্ব তামাক মুক্ত দিবস উদযাপন উপলক্ষে সরকার কর্তৃক নিবন্ধিত শান্তিমুখর জনপদের উদ্যোগে তামাক, জর্দা,মাদক, হিরোইন,গাজা,ইয়াবা ও ধুমপান বিরোধী র‌্যালি ও পথসভা অনুষ্ঠিত হয়।

মঙ্গলবার (৩১ মে) সকাল ৮.০০ টা হইতে নাগরপুর উপজেলা মোড়,জাতীয় প্রেস ক্লাব,ঢাকাসহ বিভিন্ন স্পটে প্রতিষ্ঠাতা সভাপতি ইলিয়াছ কুদরত ও সাধারন সম্পাদক রৌশনারা মাসুদার নেত্বতে মাদক ও তামাক বিরোধী র‌্যালি ও পথসভা হয়েছে।

তামাক ও মাদক বিরোধী পথসভায় বক্তব্য রাখেন-শান্তিমুখর জনপদ ভারড়া ইউপি সভাপতি আমজাদ ইসলাম,সাধারন সম্পাদক জাহিদুল ইসলাম, গয়হাটা ইউপি সভাপতি পান্না লাল মাহমুদ, বেকড়া ইউপি সভাপতি আবু বকর ছিদ্দিক, মোকনা ইউপি সভাপতি মোবারক হোসেন, সহবতপুর ইউপি সভাপতি দেলজু মনিরুজ্জামান, নাগরপুর ইউপি সাধারন সম্পাদক ডা.এম.এ.মান্নান।

বক্তরা বলেন- ধূমপানের জন্য নির্ধারিত স্থান বিলুপ্তসহ সকল পাবলিক প্লেস, কর্মক্ষেত্র ও গণপরিবহনে ধূমপান নিষিদ্ধ করার মাধ্যমে শতভাগ ধূমপানমুক্ত পরিবেশ নিশ্চিত করতে হবে। তামাকজাত পণ্য বিক্রয়স্থলে দ্রব্য প্রদর্শন নিষিদ্ধ করতে হবে।

বক্তরা আরও বলেন- ধুমপান ও তামাক সেবনের কারনে কভিড ১৯-এর আক্রান্ত হওয়ার ঝুঁকি অনেক বেশি। ধূমপান বা তামাক সেবন ফুসফুস ও দেহের অঙ্গপ্রতঙ্গে নানান রোগে বাসা বাঁধে।

জাতীয় রাজস্ব বোর্ডের তথ্য অনুযায়ী, একটি গবেষণায় দেখা গেছে, বাংলাদেশে প্রতিবছর তামাকজনিত রোগে মারা যায় ৯৫ হাজার এর বেশী মানুষ। পঙ্গুত্ব বরণ করে আরও কয়েক লাখ। এসব ক্ষেত্রে রোগীদের দীর্ঘমেয়াদি চিকিৎসার জন্য খরচ তামাক খাত থেকে পাওয়া রাজস্বের অনেক বেশী।

উল্লেখ্য,বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিএইচও) সদস্য রাষ্ট্রসমূহ ১৯৮৭ সালে বিশ্ব তামাকমুক্ত দিবস চালু করে। প্রতি বছর ৩১ মে তারিখে বিশ্বজুড়ে দিবসটি পালন করে আসছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© নাগরিক এক্সপ্রেস । সর্বসত্ব সংরক্ষিত। নাগরিক এক্সপ্রেস এর প্রকাশিত প্রচলিত কোনো সংবাদ তথ্য ছবি আলোকচিত্র রেখা চিত্র ভিডিও চিত্র অডিও কনটেস্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামত এর জন্য কর্তৃপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ণ লেখক এর
Theme Customized By Shakil IT Park