1. admin@nagorikexpress.com : admin :
শনিবার, ০৪ মে ২০২৪, ০৫:১৩ অপরাহ্ন
নোটিশ :
পরিচালনা পরিষদ: নাগরিক এক্সপ্রেস এর আইডি কার্ড এর মেয়াদ সম্পূর্ণ কোন সাংবাদিক নেই . সকলের আইডি কার্ডের মেয়াদ শেষ। দ্রুত আইডি কার্ড সংগ্রহ করুন জনপ্রিয় পত্রিকা নাগরিক এক্সপ্রেস এর পক্ষ থেকে সবাইকে পরিচালনা পরিষদের পক্ষ থেকে শুভেচ্ছা ও অভিনন্দন । বর্তমানে সারা বাংলাদেশে আইডি কার্ড ধারি আমাদের কোন সংবাদ কর্মী নেই যারা আছেন তাদের আইডি কার্ডের মেয়াদ শেষ হয়ে গেছে তাই উক্ত সাংবাদিকগণ আমাদের প্রতিষ্ঠানে কর্মরত আছেন বলে বিবেচিত হবে না। যদি কারো আইডি কার্ডের প্রয়োজন হয় তাহলে খুব শীঘ্রই আমাদের সাথে যোগাযোগ করবেন। আপনি কি সাংবাদিক হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করতে চান? আপনি কি সমাজের সমস্ত অন্যায় অপরাধ দুর্নীতির বিরুদ্ধে লিখতে চান? তাহলে আজই আমাদের সাথে যোগাযোগ করুন. নিরপেক্ষ সংবাদ এর সন্ধানে। আপনার এলাকায় ঘটে যাওয়া যেকোনো অনিয়ম দুর্নীতি আমাদের কাছে ইমেইলের মাধ্যমে পাঠাতে পারেন অথবা নিচে দেওয়া আমাদের নাম্বারে যোগাযোগ করতে পারেন সারাদেশে সাংবাদিক নিয়োগ চলছে সাংবাদিক হিসেবে নিজেকে গড়ে তুলতে আজি আমাদের সাথে যোগাযোগ করুন.
শিরোনাম :
মাদারীপুরে স্বনামধন্য রাজনীতিবিদের নামে ভুল তথ্য প্রচার করায় বখাটে আটক। বশেমুরবিপ্রবি’তে ‘বি’ ইউনিটের গুচ্ছ ভর্তি পরীক্ষা সম্পন্ন ফরিদপুরে উগ্র হিন্দু সন্ত্রাসী কতৃক শ্রমিক হত‍্যার প্রতিবাদে ফেনীতে ইসলামী আন্দোলনের বিক্ষোভ মিছিল ও সমাবেশ ভাঙ্গায় আবেশ স্মৃতি সংসদ এর উদ্যোগে পথচারীদের মাঝে শরবত বিতরণ মতলব উত্তর থানার ওসি ও এস আই হানিফকে প্রত্যাহারের নির্দেশ ভাঙ্গায় নানা আয়োজনে মহান মে দিবস পালিত হোমনায় হিটস্ট্রোকে চার গরুর মৃত্যু! এলাকায় আতংক । উত্তরায় ৮০ কোটি টাকার খাসজমি উদ্ধার নিষেধাজ্ঞা শেষে চাঁদপুর পদ্মা-মেঘনায় মাছ ধরতে নেমেছে জেলেরা যুবদলের সভাপতি টুকুকে কারাগারে প্রেরণের প্রতিবাদে ফেনীতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ

ভাঙ্গায় শখের বসে লেবু চাষ করে ব্যাপক সফলতা পেলেন মোতালেব মুন্সী

  • আপডেট সময় : রবিবার, ২৮ জানুয়ারি, ২০২৪
  • ১৩৫ বার পঠিত

ভাঙ্গা ( ফরিদপুর) প্রতিনিধিঃ ফরিদপুরের ভাঙ্গা উপজেলার ঘারুয়া ইউনিয়নের হিরালদী গ্রামের মোতালেব মুন্সী। তিনি সম্পূর্ন শখের বসে লেবু চাষ করে পেয়েছেন ব্যাপক সফলতা। গত প্রায় ৩ বছর আগে থেকে লেবু চাষ করে পরিবারের চাহিদা মেটানোর পাশাপাশি বাজারে বিক্রি করে প্রচুর অর্থ উপার্জন করেছেন। তার বাগানে প্রায় বার মাসই লেবুতে ভরপুর থাকে। সরেজমিনে গিয়ে দেখা যায় বাগানে শোভা পাচ্ছে কয়েক প্রজাতির থোকা থোকা লেবু। এক সময় প্রতিবেশীর বাগান থেকে একটি লেবুর চারা এনে বাড়ির উঠানে লাগান। বছর যেতে না যেতেই গাছে ফুল এসে ভরে যায়। মাস খানেকের মধ্যেই গাছে লেবু ধরা শুরু হয়। বাড়িতে নিজেদের খাবারের পাশাপাশি তিনি বাজারে কিছু লেবু বিক্রি করে কিছু টাকা পান। এরপর লেবু চাষে আগ্রহ তৈরি হয়। বসতভিটার কাছেই প্রায় ১৬ শতাংশ জমিতে সিডলেস বা বীচিবিহীন জাতের, শরবতি ও কাগজি লেবুর চারা রোপণ করেন। এক বছর পর গাছগুলোতে লেবু আসা শুরু হয়। এখন লেবুতে ভরে গেছে গাছের ডালপালা।লেবু চাষের মাধ্যমে ভাগ্যের চাকা খুলে যায় তার।লেবু বিক্রির আয় থেকে সংসারের বিভিন্ন কাজে খরচের পাশাপাশি তিনি কিছু টাকা জমাতে শুরু করেছেন। তিনি বলেন,আগে এই এলাকায় লেবুর বাগান তেমন ছিল না। শখের বসে এক বাগান থেকে একটি লেবুর চারা এনে রোপণ করেছিলাম। গাছে লেবুর পরিমাণ ভালো হওয়ায় পরে বাড়ির সামনের লেবুর চারা রোপণ করে বাগান তৈরি করি। এখন লেবুর বাগান থেকে ভাল লাভ আসছে। আগামীতে আরও ব্যাপক হারে লেবুর বাগান করবেন বলে জানান তিনি। এছাড়াও তার বাগানে শোভা পাচ্ছে সুমিষ্ট মালটা,কাঠাল সহ বেশ কয়েক প্রজাতির ফল। তার দেখাদেখি অনেকেই লেবু চাষে আগ্রহ দেখাচ্ছেন। বেকার তরুনদের প্রতি তার পরামর্শ তারা যেন লেবুর বাগান করে স্বাবলম্বী হয়। তিনি এ প্রতিনিধির কাছে বলেন, কেউ পরামর্শ চাইলে তিনি আগ্রহ ভরে পরামর্শ দিবেন। তিনি এলাকার অনেককেই লেবু খেতে দেন।এতেই তার আনন্দ। তিনি বলেন,তার এক ছেলে ফ্রান্স প্রবাসী এবং আরেক ছেলে মনির হোসেন ঢাকায় ব্যবসা করে। এজন্য ব্যাক্তিগত জীবনে সুখী তিনি। স্থানীয় নজরুল ইসলাম বলেন, তিনি শখের বসে লেবুর চাষ করে ব্যাপক সফলতা পেয়েছেন। তিনি এলাকায় অনুকরণীয় দৃষ্টান্ত স্থাপন করেছেন। একই গ্রামের প্রাথমিক বিদ্যালয় শিক্ষক মোঃ শহিদুল ইসলাম বলেন মোতালেব মুন্সী লেবু চাষে দৃষ্টান্ত রেখেছেন। তিনি তার বাগানের উৎপাদিত লেবু অনেকেই নিয়ে খাচ্ছেন। গুনে ও স্বাদে অসাধারণ। তার দেখাদেখি অনেকেই লেবু চাষে ঝুঁকে পড়ছেন। তিনি বলেন এভাবে কৃষিতে সফলতা পেলে দেশ কৃষিতে স্বনির্ভর হয়ে উঠতে হবে।

এ ব্যাপারে ভাঙ্গা উপজেলা কৃষি কর্মকর্তা জীবাংসু দাস জানান, এ উপজেলায় অনেকেই অনাবাদি জমিতে বিভিন্ন জাতের লেবু চাষ করেছেন। কেউ যদি বানিজ্যিকভাবে লেবু চাষ করে তাদের জন্য পরামর্শ ও সার্বিক সহযোগিতা দেয়া হয়ে থাকে। আশা করি আগামীতে লেবু চাষের পরিমাণ বৃদ্ধি পাবে এবং দেশে কৃষিতে বিপ্লব সৃষ্টি হবে।

মোঃ সরোয়ার হোসেন।

ভাঙ্গা, ফরিদপুর।

মোবাঃ০১৭৩১৭১১৯৪৭

তাং২৮.০১.২৪

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© নাগরিক এক্সপ্রেস । সর্বসত্ব সংরক্ষিত। নাগরিক এক্সপ্রেস এর প্রকাশিত প্রচলিত কোনো সংবাদ তথ্য ছবি আলোকচিত্র রেখা চিত্র ভিডিও চিত্র অডিও কনটেস্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামত এর জন্য কর্তৃপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ণ লেখক এর
Theme Customized By Shakil IT Park