1. admin@nagorikexpress.com : admin :
মঙ্গলবার, ০৭ ফেব্রুয়ারী ২০২৩, ০৫:১৯ পূর্বাহ্ন
নোটিশ :
পরিচালনা পরিষদ: নাগরিক এক্সপ্রেস এর আইডি কার্ড এর মেয়াদ সম্পূর্ণ কোন সাংবাদিক নেই . সকলের আইডি কার্ডের মেয়াদ শেষ। দ্রুত আইডি কার্ড সংগ্রহ করুন জনপ্রিয় পত্রিকা নাগরিক এক্সপ্রেস এর পক্ষ থেকে সবাইকে পরিচালনা পরিষদের পক্ষ থেকে শুভেচ্ছা ও অভিনন্দন । বর্তমানে সারা বাংলাদেশে আইডি কার্ড ধারি আমাদের কোন সংবাদ কর্মী নেই যারা আছেন তাদের আইডি কার্ডের মেয়াদ শেষ হয়ে গেছে তাই উক্ত সাংবাদিকগণ আমাদের প্রতিষ্ঠানে কর্মরত আছেন বলে বিবেচিত হবে না। যদি কারো আইডি কার্ডের প্রয়োজন হয় তাহলে খুব শীঘ্রই আমাদের সাথে যোগাযোগ করবেন। আপনি কি সাংবাদিক হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করতে চান? আপনি কি সমাজের সমস্ত অন্যায় অপরাধ দুর্নীতির বিরুদ্ধে লিখতে চান? তাহলে আজই আমাদের সাথে যোগাযোগ করুন. নিরপেক্ষ সংবাদ এর সন্ধানে। আপনার এলাকায় ঘটে যাওয়া যেকোনো অনিয়ম দুর্নীতি আমাদের কাছে ইমেইলের মাধ্যমে পাঠাতে পারেন অথবা নিচে দেওয়া আমাদের নাম্বারে যোগাযোগ করতে পারেন সারাদেশে সাংবাদিক নিয়োগ চলছে সাংবাদিক হিসেবে নিজেকে গড়ে তুলতে আজি আমাদের সাথে যোগাযোগ করুন.
শিরোনাম :
রাস্তার সরকারি মাটি কেটে নিয়ে রাস্তা বন্ধ করলেন জমি ব্যাবসায়ী আশুলিয়ায় যুবককে ডেকে নিয়ে মারধর করল বাবা-ছেলে ০১নং ওয়ার্ড আওয়ামীলীগের পুনরায় সভাপতি পদে জনপ্রিয়তার শীর্ষে গোলাম মোস্তফা। মানসম্মত শিক্ষা নিশ্চিতে সরকার আন্তরিক: পরিকল্পনা প্রতিমন্ত্রী শেখ হাসিনার আমলেই দেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হয়েছে: পরিকল্পনা প্রতিমন্ত্রী দুই আসনেই হারলেন হিরো আলম যদি কোন রিদয় বান ব্যাক্তি যদি তাকে পেয়ে থাকেন তাহলে তাকে (৫০০০) পাঁচ হাজার টাকা পুরুস্কার প্রধান করা হবে। আন্তর্জাতিক মানবাধিকার ও গণমাধ্যম সংস্থার কমিটি গঠন ঢাকা বিভাগীয় নাসিরুল হাসান সজিব কে শুভেচ্ছা ও শুভকামনা জানিয়েছেন রাজিবুল ইসলাম বাপ্পি। আল-জমইয়‍্যাতু হুফফাজুল কোরআনুল কারিম উদ্যোগ হিফজুল কোরআন প্রতিযোগিতা সমপন্ন

ভাঙ্গায় রবি-১ জাতের পাট আবাদে কৃষকদের ঈর্ষনীয় সাফল্য

  • আপডেট সময় : মঙ্গলবার, ১৩ সেপ্টেম্বর, ২০২২
  • ৫৮ বার পঠিত

মোঃ সরোয়ার হোসেন ঃ ফরিদপুরের ভাঙ্গায় জনপ্রিয় হয়ে উঠছে বিজেআরআই তোষা পাট-৮(রবি-১) চাষ। কষ্টসহিঞ্চু ,অধিক ফলন,পানি কিংবা বৈরী আবহাওয়ায় বেঁচে থাকা সহ নানা সুবিধায় এ জাতের পাট এলাকার কৃষকদের নিকট পছন্দের হওয়ায় তারা এ জাতের পাট চাষে ঝুকে পড়ছেন। উপজেলা পাট অধিদপ্তর সূত্রে জানা গেছে, চলতি মৌসুমে উপজেলায় বস্ত্র ও পাট মন্ত্রনালয়ের অধীন উন্নত প্রযুক্তি নির্ভর পাট ও পাট বীজ উৎপাদন এবং সম্প্রসারণ প্রকল্পের আওতায় মোট ২ হাজার,৮,শ ২০ জন কৃষককে বীজ ও সার সরবরাহ করা হয়েছে। এ জাতের পাট আবাদে উদ্বুদ্ব করতে ১,শ ৫০ জন কৃষককে প্রশিক্ষণ,বীজ ও সার প্রদান করা হয়েছে। দেওয়া হয়েছে এ জাতের পাটের ২০টি প্রদর্শণী। উপজেলা পাট উন্নয়ন কার্যালয়ের কর্মকর্তারা কৃষকদের সার্বক্ষনিক তদারকি,পরামর্শ দিয়েছেন । এলাকার কৃষকরা উল্লেখযোগ্য সংখ্যক জমিতে এ জাতের পাট আবাদ করেছেন।
জানা গেছে, উন্নততর আঁশ বিশিষ্ট এ পাট অধিকতর উজ্জ্বল এবং শক্ত। এ পাটের আরও একটি বিশেষ বৈশিষ্ট হচ্ছে আগাম বীজ বপন ও ক্ষেত থেকে কাটাসহ এ জাতীয় পাটের জীবনকাল মাত্র ১১৫ থেকে ১২০ দিন। এ কারণে এ পাট চাষে ইতিমধ্যে উপজেলার কৃষকদের মধ্যে আগ্রহ বেড়েছে। এ জাতের পাট দেখতে লাল বর্ণের, আঁশ মোটা ও ফলন ভালো হয় বলে জানিয়েছে স্থানীয় কৃষি বিভাগ ও কৃষকরা। ভাঙ্গা উপজেলা পাট অধিদপ্তর এ পাট চাষ বৃদ্ধির লক্ষ্যে কৃষকদের উদ্বুুদ্ধ করাসহ বিভিন্ন ধরনের পরামর্শ,কৃষকদের মাঝে প্রশিক্ষণ প্রদান, বীজ সরবরাহ ,তদারকি সহ বিভিন্ন ধরনের সহযোগিতা দিচ্ছে । পাট অধিদপ্তর সূত্রে জানা গেছে, এ উপজেলার কৃষকরা এ বছর ব্যাপকভাবে বিজেআরআই তোষা পাট-৮(রবি-১) এর চাষ শুরু করেছেন। এ পাট গাছ সাধারণ জেআরও(ইন্ডিয়ান সাদা)পাট গাছ থেকে কিছুটা ভিন্ন প্রকৃতির এবং কিছুটা লম্বা হয়। এ উপজেলায় এ বছর প্রচলিত জেআরও(ইন্ডিয়ান সাদা) পাটের পাশাপাশি উল্লেখযোগ্য পরিমান জমিতে বিজেআরআই তোষা পাট-৮(রবি-১) চাষ হয়েছে। আগামীতে এ চাষ আরও বাড়বে বলে মনে করছে পাট অধিদপ্তর ও কৃষি বিভাগ।
এ পাট চাষ জনপ্রিয় করতে মাঠ পর্যায়ে কাজ করছে পাট অধিদপ্তরের কর্মকর্তাবৃন্দ। এ জাতের পাট বীজ বপনের উপযুক্ত সময় হচ্ছে মার্চের তৃতীয় সপ্তাহ থেকে এপ্রিল মাসের শেষ সপ্তাহ পর্যন্ত। এটি অপেক্ষাকৃত উঁচু, জলাবদ্ধতাহীন দো-আঁশ এবং বেলে দো-আঁশ মাটিতে চাষের উপযোগী। স্বাভাবিক গড় উচ্চতা প্রচলিত জাত অপেক্ষা ৩০ থেকে ৩৫ সেন্টিমিটার বেশি। উপজেলার বেশ কয়েকটি এলাকায় সরেজমিন গিয়ে দেখা যায়,মাঠের বিস্তির্ন এলাকা নয়নাভিরাম লাল রংয়ের পাটে ভরে উঠেছে। অন্যান্য পাটের তুলনায় লম্বা ও পাতার রং সবুজ। এ ব্যাপারে উপজেলার জঙ্গলকান্দা গ্রামের কৃষক শহিদুর আবু মিয়া জানান, তিনি এ বছর ৮০ শতাংশ জমিতে এ জাতের পাট চাষ করছেন। তিনি উপজেলা পাট অধিদপ্তর থেকে সরবরাহ করা বীজ থেকে পাট আবাদ করে সফলতা পেয়েছেন। তিনি জানান, সাধারণ জাতের যে পাট চাষ করি তার তুলনায় এ পাট কিছুটা লম্বা ও আঁশ মোটা হয়। পাটের রংও বেশ ভালো হয়। সব মিলিয়ে এ পাট চাষে বাম্পার ফলন হওয়ায় তিনি বেশ খুশি। খরচ বাদ দিলে তিনি লাভের মুখ দেখেছেন।

উপজেলার সাউতিকান্দা গ্রামের কৃষক টিক্কা শেখ জানান,তিনি দেড় বিঘা জমিতে দেশীয় প্রজাতির লাল পাটের আবাদ করেছেন। বাম্পার ফলন হওয়ায় তারও যথেষ্ট লাভ হয়েছে। একই গ্রামের এরশাদ শেখ জানান,তারা এ জাতের পাটের আবাদ করে আশানুরুপ বাম্পার ফলন পেয়েছেন। এতে তিনিও বেশ খুশি। ভাঙ্গা উপজেলা পাট অধিপ্তর কর্মকর্তা উজ্জ্বল বিশ্বাস জানান, অন্য জাতের তুলনায় এ জাতটি কৃষকদের মাঝে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। কৃষকদের মাঝে দেশীয় এ জাতের পাট আবাদ বৃদ্বির লক্ষে এলাকায় বীজ উৎপাদনের জন্য ব্্যবস্থা গ্রহন করা হয়েছে। উৎপাদিত বীজ এলাকার কৃষকরা বুনে সফলতা পেয়েছেন। তিনি জানান, দেশীয় ্উৎপাদিত বীজ কৃষকদের প্রশিক্ষন, স্থানীয়ভাবে বীজ সরবারাহ,পরামর্শ প্রদান সহ ,সার সরবরাহ করা হয়েছে। পর্যাপ্ত বীজ পেলে আগামীতে আরও অনেক বেশি আবাদ হবে। বিজেআরআই তোষা পাট-৮(রবি-১) জাতের পাট কেটে পানিতে দেয়ার পর সল্প সময়ে জাগ আসে।
ফলে কৃষকরা সহজেই আঁশ সংগ্রহ করে শুকিয়ে তা ঘরে তুলতে পারে। স্থানীয় কৃষকরা নিজেরাই এ জাতের পাট বীজ উৎপাদন করে তা কৃষকদের কাছে বিক্রি করেন। এ পাটের গুণাগুণ ও ফলন দেখে দিন দিন কৃষকরা এটি চাষে আগ্রহী হচ্ছেন। এ মৌসুমে উপজেলায় এ জাতের পাট চাষের যে লক্ষমাত্রা ধরা হয়েছিল তা অর্জিত হয়েছে। কর্মকর্তাদের তদারকি আর পরামর্শের্ এ জাতের পাট চাষ কৃষকদের মাঝে জনপ্রিয় হচ্ছে। এই পাটের বৈশিষ্ট্য হচ্ছে আগাম চাষ করা যায়, রোগ ব্যাধী কম হয় এবং একটু দেরিতে কর্তন করলেও এ জাতের পাট শুকিয়ে মারা যায় না। আমরা মনে করি আগামীতে বিজেআরআই তোষা পাট-৮(রবি-১) জাতের বীজের সহজ লভ্যতার পাশাপাশি এ জাতের পাটের চাষ আরও বাড়বে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© নাগরিক এক্সপ্রেস । সর্বসত্ব সংরক্ষিত। নাগরিক এক্সপ্রেস এর প্রকাশিত প্রচলিত কোনো সংবাদ তথ্য ছবি আলোকচিত্র রেখা চিত্র ভিডিও চিত্র অডিও কনটেস্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামত এর জন্য কর্তৃপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ণ লেখক এর
Theme Customized By Shakil IT Park