1. admin@nagorikexpress.com : admin :
রবিবার, ০৪ ডিসেম্বর ২০২২, ০৮:৪২ পূর্বাহ্ন
নোটিশ :
আপনি কি সাংবাদিক হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করতে চান? আপনি কি সমাজের সমস্ত অন্যায় অপরাধ দুর্নীতির বিরুদ্ধে লিখতে চান? তাহলে আজই আমাদের সাথে যোগাযোগ করুন. নিরপেক্ষ সংবাদ এর সন্ধানে। আপনার এলাকায় ঘটে যাওয়া যেকোনো অনিয়ম দুর্নীতি আমাদের কাছে ইমেইলের মাধ্যমে পাঠাতে পারেন অথবা নিচে দেওয়া আমাদের নাম্বারে যোগাযোগ করতে পারেন সারাদেশে সাংবাদিক নিয়োগ চলছে সাংবাদিক হিসেবে নিজেকে গড়ে তুলতে আজি আমাদের সাথে যোগাযোগ করুন.
শিরোনাম :
ঢাকা মহানগর উত্তর ছাত্রলীগের সহ-সভাপতি নির্বাচিত হলেন নাহিদ তপদার ইয়ারপুর উপ-নির্বাচন, শ্রমিকলীগ নেতা স্বতন্ত্র প্রার্থী সুনামগঞ্জে নিসচার ২৯ তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত বিগত বছরের চেয়ে এবার এসএসসি পরীক্ষায় ধলাইতলী দাখিল মাদ্রাসার সাফল্য সুনামগঞ্জে বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটির ৫০ তম বার্ষিক সাধারণ সভা ঢাকা মহানগর দক্ষিণ ছাত্রলীগের সহ সম্পাদক হলেন সোনারগাঁয়ের আবু কাউসার। আশুলিয়ায় চাঁদা না পেয়ে নির্মানকাজে বাঁধা, মালামাল লুট নৌকার মনোনয়ন পেতে প্রতারণার আশ্রয়ের অভিযোগ সুনামগঞ্জে দিরাই যুবদল নেতাকে আ.লীগের প্রস্তাবিত সভাপতি পদ থেকে বাতিলের দাবিতে মানববন্ধন ১ হাজার পুড়িয়া হিরোইন সহ গ্রেফতার ৩

বিশ্ব পুতিনের যুদ্ধের বিদ্বেষ ও নিষ্ঠুরতা, আগ্রাসন এবং যুদ্ধের নিয়মের প্রতি গভীর অবজ্ঞা দেখেছে –প্রতিরক্ষা সচিব লয়েড জে. অস্টিন

  • আপডেট সময় : বৃহস্পতিবার, ১৩ অক্টোবর, ২০২২
  • ৬৬ বার পঠিত

আফরোজা সুলতানাঃ বেলজিয়ামের ব্রাসেলসে ষষ্ঠ ইউক্রেন ডিফেন্স কন্টাক্ট গ্রুপে প্রতিরক্ষা সচিব লয়েড জে. অস্টিন এর উদ্বোধনী বক্তব্য রাখেন ১২/১০/২০২২ তারিখে । তিনি বলেন ,সবাইকে শুভ বিকাল. ইউক্রেন ডিফেন্স কন্টাক্ট গ্রুপের আমাদের ষষ্ঠ মিটিং এ আপনাদের সবাইকে দেখে খুব ভালো লাগছে।আমরা আজ আবার একত্রিত হয়েছি—ইউক্রেনকে তার সার্বভৌমত্ব, তার ভূখণ্ড এবং তার জনগণকে রাশিয়ার অন্যায্য ও বিনা প্ররোচনা থেকে রক্ষা করার জন্য আমাদের যৌথ সংকল্পের দ্বারা একত্রিত হয়ে।

পুরো বিশ্ব পুতিনের পছন্দের যুদ্ধের বিদ্বেষ ও নিষ্ঠুরতা আবারও দেখেছে – আগ্রাসনের মূলে রয়েছে এবং যুদ্ধের নিয়মের প্রতি গভীর অবজ্ঞার সাথে জড়িত।

ইউক্রেনের শহরগুলির বিরুদ্ধে রাশিয়ার সর্বশেষ ব্যারেজ আবার নিরীহ বেসামরিক নাগরিকদের হত্যা ও আহত করেছে-এবং ক্রসহেয়ারে কোন সামরিক উদ্দেশ্য ছাড়াই লক্ষ্যবস্তু স্থাপন করেছে।

কিন্তু রাশিয়ার সর্বশেষ হামলা ইউক্রেনের জনগণের দৃঢ় সংকল্পকে আরও গভীর করেছে এবং পৃথিবীর প্রতিটি অঞ্চলের শুভেচ্ছার দেশগুলিকে আরও একত্রিত করেছে।

তাই আমরা আজ আবার জড়ো হয়েছি ইউক্রেনের আত্মরক্ষার অবিচ্ছেদ্য অধিকারকে সমর্থন করতে। এবং আমাদের সংকল্প এবং উদ্দেশ্যের স্থিরতা কেবল শক্তিশালী হয়েছে।

এখন, এখানে সবাই বুঝতে পারে এই যুদ্ধ কিভাবে শুরু হয়েছিল। রাষ্ট্রপতি বিডেন যেমন উল্লেখ করেছেন, “কেউ রাশিয়াকে হুমকি দেয়নি, এবং রাশিয়া ছাড়া অন্য কেউ সংঘর্ষ চায়নি।”

পুতিন যুদ্ধ বেছে নেন। কিন্তু ইউক্রেন আত্মরক্ষার পথ বেছে নেয়। এবং এটি দুর্দান্তভাবে করেছে।এখন, পুতিন ধরে নিয়েছিলেন যে তার বাহিনী দ্রুত সমস্ত ইউক্রেন জয় করতে পারবে। তিনি অনুমান করেছিলেন যে তিনি কিয়েভে রোল করতে পারেন। তিনি ধরে নিয়েছিলেন যে ইউক্রেন কখনই খারকিভ এবং তার বাইরে তার সার্বভৌম অঞ্চল পুনরুদ্ধার করতে পাল্টা আক্রমণ করতে পারবে না। তিনি ধরে নিয়েছিলেন যে ইউক্রেনের অতিরিক্ত চারটি অঞ্চলকে সংযুক্ত করার চেষ্টা করার সময় বিশ্ব অলসভাবে দাঁড়িয়ে থাকবে। এবং তিনি ধরে নিয়েছিলেন যে আমরা তার পছন্দের সাম্রাজ্যিক যুদ্ধের বিরুদ্ধে দাঁড়ানোর ঐক্য এবং সংকল্পকে আহ্বান করব না।

ভদ্রমহিলা এবং ভদ্রলোকেরা, আপনি যদি দেখতে চান যে এই সমস্ত অনুমানগুলি কতটা ভুল ছিল – ঠিক আছে, আজ শুধু যুদ্ধক্ষেত্রের দিকে তাকান।

এবং শুধু এই ঘরের চারপাশে তাকান।

এখন, পুতিন আরও বাহিনী একত্রিত করার চেষ্টা করছেন-এবং রাশিয়ার জন্য সার্বভৌম ইউক্রেনীয় ভূখণ্ড দাবি করার জন্য। তিনি ইউক্রেনের শহরগুলিতে বেসামরিক লক্ষ্যবস্তু এবং অবকাঠামোর বিরুদ্ধে আঘাত করছেন। এবং তিনি দায়িত্বজ্ঞানহীন হুমকি এবং বক্তৃতা ব্যবহার করছেন।

কিন্তু আমরা ঐক্যবদ্ধ, মনোযোগী এবং দৃঢ়প্রতিজ্ঞ।

ইউক্রেনের ভূখণ্ডকে সংযুক্ত করার রাশিয়ার জাল প্রচেষ্টার মধ্য দিয়ে শুভেচ্ছার দেশগুলি দেখেছে। বিশ্বজুড়ে দেশগুলি পুতিনের এমন একটি বিশ্বের ভয়ঙ্কর দৃষ্টিভঙ্গি প্রত্যাখ্যান করেছে যেখানে বড় শক্তিগুলি বল প্রয়োগ করে সীমানা পদদলিত করতে পারে। এবং ইউরোপ এবং এর বাইরেও গর্বিত লোকেরা নিয়ম-ভিত্তিক আন্তর্জাতিক ব্যবস্থার পক্ষে দাঁড়িয়েছে যা আমাদের সকলকে সুরক্ষিত রাখে।

আমাদের সাধারণ নিরাপত্তা জোরদার করার সেই ভাগ করা সংকল্পই এই যোগাযোগ গোষ্ঠীকে আবার একত্রিত করে।বিশ্বজুড়ে সরকারগুলি ইউক্রেনের সৈন্যদের তাদের দেশ এবং তাদের নাগরিকদের রক্ষা করার জন্য প্রয়োজনীয় সহায়তা প্রদানের জন্য ছুটে এসেছে। এটি যুদ্ধক্ষেত্রে একটি প্রদর্শনযোগ্য পার্থক্য তৈরি করেছে – বারবার।

সেপ্টেম্বরে আমাদের শেষ দেখা হওয়ার পর থেকে, আমরা সবাই দেখেছি যে ইউক্রেন যুদ্ধক্ষেত্রে অসাধারণ সাফল্য অর্জন করেছে। এবং পুতিনের নতুন আক্রমণ সত্ত্বেও, ইউক্রেনীয় বাহিনী এই যুদ্ধের গতিশীলতা পরিবর্তন করেছে। তারা রাশিয়ার দখল থেকে শত শত শহর মুক্ত করেছে। এবং তারা তাদের হাজার হাজার বর্গকিলোমিটার জমি পুনরুদ্ধার করেছে।

এই বিজয়গুলি ইউক্রেনীয় সৈন্যদের অন্তর্গত। কিন্তু কন্টাক্ট গ্রুপের নিরাপত্তা সহায়তা, প্রশিক্ষণ এবং টিকিয়ে রাখার প্রচেষ্টা গুরুত্বপূর্ণ। আমরা একসাথে কাজ করে অসাধারণ অগ্রগতি করেছি।

এবং যুদ্ধ যেমন পরিবর্তিত হয়েছে, তেমনি এই কন্টাক্ট গ্রুপের মিশনও পরিবর্তিত হয়েছে।

আমরা যখন গত মাসে দেখা করি, তখন কন্টাক্ট গ্রুপ দীর্ঘ সময়ের জন্য ইউক্রেনের আত্মরক্ষা বজায় রাখার জন্য নিজেকে প্রতিশ্রুতিবদ্ধ করেছিল। এবং আমরা ঠিক তাই করছি।

কারণ ইউক্রেনের আত্মরক্ষার অধিকারের প্রতি আমাদের সমর্থন কোনো নির্দিষ্ট যুদ্ধের ফলাফলের উপর নির্ভর করে না। ইউক্রেনের ডিফেন্ডারদের সমর্থন করার জন্য আমাদের সংকল্প সব মৌসুমেই প্রসারিত।

তাই এই কন্টাক্ট গ্রুপ ঐক্যবদ্ধ এবং দৃঢ়প্রতিজ্ঞ। আমরা ইউক্রেনের প্রতিরক্ষামূলক সক্ষমতা বৃদ্ধি করতে থাকব—আজকের জরুরি প্রয়োজনে এবং দীর্ঘ পথ চলার জন্য।

তাই এই গোষ্ঠীর সদস্যরা মানবিক ও আর্থিক সহায়তার পাশাপাশি ইউক্রেনের জন্য বিলিয়ন ডলার সামরিক সাহায্যের প্রতিশ্রুতি দিয়েছে। আমরা ইউক্রেনের প্রতিরক্ষা প্রয়োজনীয়তা মেটাতে আমাদের শিল্প ঘাঁটিতেও নতুন বিনিয়োগকে উৎসাহিত করেছি, সেইসাথে আমাদের নিজেদেরও। এবং আমার সরকার ইউক্রেনকে রাশিয়ার আগ্রাসন থেকে আত্মরক্ষা করতে সাহায্য করার জন্য গভীরভাবে প্রতিশ্রুতিবদ্ধ।দুই সপ্তাহ আগে, মার্কিন যুক্তরাষ্ট্র আমাদের ইউক্রেন নিরাপত্তা সহায়তা উদ্যোগের অধীনে $1.1 বিলিয়ন নিরাপত্তা সহায়তা প্যাকেজ ঘোষণা করেছে। এর মধ্যে 18 টি অতিরিক্ত HIMARS এবং তাদের রকেট যুদ্ধাস্ত্র, সেইসাথে শত শত যানবাহন, কয়েক ডজন রাডার, এবং অনেক কাউন্টার-মানুষবিহীন-এয়ারক্রাফ্ট সিস্টেম এবং আরও অনেক কিছু অন্তর্ভুক্ত ছিল। আমরা আসন্ন মাসগুলিতে-এবং কিছু ক্ষেত্রে বছরগুলিতে এই অত্যন্ত কার্যকর ক্ষমতাগুলি তৈরি করব এবং সরবরাহ করব-এমনকি আমরা বাস্তব সময়ে ইউক্রেনের সবচেয়ে চাপযুক্ত আত্মরক্ষার প্রয়োজনীয়তাগুলি পূরণ করতে থাকি।

এবং মাত্র গত সপ্তাহে, রাষ্ট্রপতি বিডেন ইউক্রেনকে যুদ্ধক্ষেত্রে সফল হতে সাহায্য করেছে এমন আরও মৌলিক ব্যবস্থা দ্রুত সরবরাহ করতে মার্কিন স্টক থেকে আমাদের ২২ তম ড্রডাউন অনুমোদন করেছেন। প্যাকেজের মধ্যে রয়েছে আরও চারটি HIMARS, আরও 16টি M777 হাউইটজার, ৭৫,০০০টি আরও ১৫৫-মিলিমিটার গোলাবারুদ এবং আরও অনেক কিছু।

এবং আমরা সামনের চ্যালেঞ্জিং মাস এবং বছরের জন্য ইউক্রেনের প্রতিরক্ষা চাহিদাগুলিকে সমর্থন করার জন্য ক্রমবর্ধমানভাবে নিজেদের অঙ্গীকার করছি।

আমি গর্বিত যে, প্রেসিডেন্ট বিডেনের নেতৃত্বে, 24 শে ফেব্রুয়ারি রাশিয়ার সর্বাত্মক আক্রমণের পর থেকে ইউক্রেনে মার্কিন নিরাপত্তা সহায়তা এখন মোট $16.8 বিলিয়ন।

এবং আমি আমাদের মূল্যবান মিত্র এবং অংশীদারদের প্রতি গভীরভাবে কৃতজ্ঞ, যারা তাদের নিজস্ব গুরুত্বপূর্ণ সহায়তা প্যাকেজ নিয়ে এগিয়ে আসছে। আমাদের সমন্বিত টিম পদ্ধতি দীর্ঘ পথ চলার জন্য ইউক্রেনের সাহসী ডিফেন্ডারদের শক্তিশালী করতে সাহায্য করছে।

এবং এর মানে এখন ইউক্রেনে জরুরী ক্ষমতার প্রবাহ। এর অর্থ হল ইউক্রেনের ডিফেন্ডারদের তাদের নতুন ক্ষমতার সর্বোত্তম করতে সাহায্য করার জন্য প্রশিক্ষণের প্রচেষ্টা জোরদার করা। এবং এর অর্থ হল আমাদের শিল্প ঘাঁটিগুলিকে উদ্ভাবনের দিকে ঠেলে দেওয়া কারণ আমরা ইউক্রেনকে সামনের কঠিন রাস্তার জন্য প্রয়োজনীয় সরঞ্জামগুলি সরবরাহ করি।

গত মাসে, আমরা আমাদের জাতীয় অস্ত্র পরিচালকদের একত্রিত করার কথা বলেছিলাম। এবং আমি এটা বলতে পেরে আনন্দিত যে তাদের প্রথম মিটিং সফল হয়েছে-এবং আমরা যে শিল্প-বেস চ্যালেঞ্জ মোকাবেলা করার জন্য একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।

তাই আমি আমাদের দীর্ঘমেয়াদী বিনিয়োগের উপর আমাদের কাজ চালিয়ে যাওয়ার অপেক্ষায় রয়েছি—উৎপাদন, আন্তঃকার্যযোগ্যতা এবং টেকসই ক্ষমতার উন্নতির দিকে নজর রেখে।

এখন, আমি খুবই আনন্দিত যে আমরা আবারও ইউক্রেনের সাহসী কমান্ডারদের সাথে যোগ দিয়েছি। আমি আবারও আমার প্রিয় বন্ধু, ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রী ওলেক্সি রেজনিকভকে ধন্যবাদ জানাই, তার অসামান্য, অসামান্য নেতৃত্বের জন্য। এবং আমাকে ইউক্রেনের জয়েন্ট ফোর্সের কমান্ডার, মেজর জেনারেল মোসকালিভকেও স্বাগত জানাই।আমরা আজ এখানে আপনার উপস্থিতি গভীরভাবে প্রশংসা করি। এবং আমরা জানি রাশিয়ার অপ্রয়োজনীয় আগ্রাসনের যুদ্ধে আপনার জনগণ কতটা ভয়ঙ্করভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।

আমরা দেখেছি যে পুতিন অপ্রশিক্ষিত, অজান্তেই রাশিয়ান বেসামরিক নাগরিকদের সামনের সারিতে নিয়ে যাওয়ার চেষ্টা করছেন। এবং আমরা ইউক্রেনের সাথে সম্পূর্ণ বৈপরীত্য দেখেছি – যা বিশ্বকে দেখিয়েছে যে তাদের গণতন্ত্র এবং তাদের সার্বভৌমত্বের জন্য লড়াই করা মুক্ত জনগণের সামরিক এবং নৈতিক শক্তি বিরাজ করছে।

সেই সাহস আমাদের সকলকে অনুপ্রাণিত করে।

এবং আমি সদিচ্ছা দেশগুলির মধ্যে ঘনিষ্ঠ সমন্বয় এবং সহযোগিতা দ্বারা অনুপ্রাণিত যা যুদ্ধক্ষেত্রে এত অগ্রগতিকে উত্সাহিত করেছে। এবং আমি এই কক্ষের নেতাদের স্বাধীনতার লড়াইয়ে ইউক্রেনের পাশে দাঁড়ানোর দৃঢ় সংকল্প দ্বারা অনুপ্রাণিত হয়েছি।

এই কন্টাক্ট গ্রুপ, এবং একটি গ্যালভানাইজড বিশ্ব, দীর্ঘ পথ চলার জন্য ইউক্রেনের আত্মরক্ষাকে সমর্থন করবে।

আমাদের সাধারণ নিরাপত্তাকে শক্তিশালী করে এমন নিয়ম-ভিত্তিক আন্তর্জাতিক শৃঙ্খলা রক্ষার জন্য আমরা একসঙ্গে দাঁড়াব।

এবং রাষ্ট্রপতি বিডেন যেমন বলেছেন, আমরা ইউক্রেনের রক্ষকদের পাশে দাঁড়াবো যতক্ষণ এটি লাগবে।

তাই আসার জন্য সবাইকে ধন্যবাদ।

এবং এখন মিডিয়াতে আমাদের বন্ধুরা চলে যাওয়ার সময় আমরা কিছুক্ষণ বিরতি দেব এবং তারপরে আমরা আমাদের ইউক্রেনীয় সহকর্মীদের কাছ থেকে শুনব।সব শেসে প্রতিরক্ষা সচিব লয়েড জে. অস্টিন উপস্থিত সবাইকে ধন্যবাদ জানান ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© নাগরিক এক্সপ্রেস । সর্বসত্ব সংরক্ষিত। নাগরিক এক্সপ্রেস এর প্রকাশিত প্রচলিত কোনো সংবাদ তথ্য ছবি আলোকচিত্র রেখা চিত্র ভিডিও চিত্র অডিও কনটেস্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামত এর জন্য কর্তৃপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ণ লেখক এর
Theme Customized By Shakil IT Park